ভাবসম্প্রসারণ – Amplyfication

ভাবসম্প্রসারণ – Amplyfication (শ্রীমদ্ভগবদ্গীতা)

ভাবসম্প্রসারণ – Amplyfication

(শ্রীমদ্ভগবদ্গীতা)

1.তস্মাদ সক্তঃ সততং কার্যং কর্ম সমাচর।

অসক্তো হ্যাচরন্কর্ম পরমাপ্নোতি পুরুষঃ।।

উত্তরঃ – এইজগৎ সংসারে প্রতিটি প্রাণীই নিজ নিজ কর্মে আবদ্ধ থাকে। কিন্তুসেইকর্মথাকেআসক্তিযুক্ত।অর্থাৎ কর্ম করার আগেই সকলে ফলের চিন্তা করে এবং ফল প্রাপ্তির আশায় কর্মসম্পাদনকরে।একটাকর্মেসফলহলেইঅন্যকর্মেআসক্তহয়, আর সফল নাহলে দুঃখের দ্বারা আবিষ্টহয়।আসলে মানুষ যত বস্তুই পাক না কেন, তার পাবার ইচ্ছা বাড়তেই থাকে।

প্রাপ্তব স্তু গুলিকে নিজের মনে করে মানুষ কর্ম বন্ধনে আবদ্ধ হয়।

অন্যদিকেকর্মফলেরআসক্তিছেড়েদিয়েকেউযদিকর্মসম্পাদনকরে, তাহলেতাকেকর্মযোগীবলাহয়।এইকর্মযোগীগণইহলৌকিকবস্তুরপ্রতিআকর্ষিতহযননা; তাঁদেরআকর্ষণথাকেপরমাত্মারপ্রতি।কেবলপরমাত্মাকেলাভকরলেইতাদেরসমস্তঅপ্রাপ্তবস্তুপ্রাপ্তহয়েযায়।পরমাত্মাকেপাওয়াইএকজনকর্মযোগীরকাছেশ্রেষ্ঠপ্রাপ্তি।

2.নকর্মণামনারম্ভান্নৈষ্কর্ম্যংপুরুষোহশ্নুতে

নচসন্ন্যসনাদেবসিদ্ধিংসমধিগচ্ছতি।।

উত্তরঃ-মানুষকোনকর্মনাকরেইফলপেতেচায়।কিন্তুতাকখনোইসম্ভবনয়।সকলেই ‘নৈষ্কর্ম্যসিদ্ধি’ অর্থাৎমোক্ষলাভকরতেচায়।কিন্তুমোক্ষলাভকীভাবেসম্ভবতানিয়েমোটেওভাবেনা।কর্মনাকরেজড়পদার্থেরমতনিশ্চলভাবেবসেথাকলেইমানুষ ‘নৈষ্কর্মে’ আবদ্ধহয়না।কারণমানুষস্বেচ্ছায়কর্মনাকরলেওপ্রাকৃতিককারণেস্বতঃস্ফূর্তভাবেকর্মেপ্রবৃত্তহয়।এক্ষেত্রেকামনাশূন্যহয়েকর্মকরাইমোক্ষলাভেরএকমাত্রপথ।

আবারসমস্তইহলৌকিককর্মত্যাগকরেমানুষযদিসন্ন্যাসগ্রহণকরে, তবেতারপক্ষেওসিদ্ধিলাভকরাঅসম্ভব।কেননা, অন্তরপবিত্রনাহলেসন্ন্যাসগ্রহণকরাবৃথা।তারদ্বারাতোমুক্তিলাভহয়ইনা, বরংবিশৃঙ্খলাসৃষ্টিহয়।মোক্ষলাভেরজন্যকর্মত্যাগবাসংসারত্যাগেরকোনোপ্রয়োজননেই, প্রয়োজনশুধুআসক্তিবাকামনাত্যাগের।পবিত্রমনেকামনাথেকেমুক্তহয়েকর্মসম্পাদনকরলেইমানুষকর্মবন্ধনথেকেমুক্তহয়।

3.কর্মেন্দ্রিয়াণিসংযম্যযআস্তেমনসাস্মরণ

ইন্দ্রিয়ার্থান্বিমূঢ়াত্মামিথ্যাচারঃসউচ্যতে।।

উত্তরঃ-চেতনাআসেজ্ঞানেন্দ্রিয়থেকে, আরভোগকরাযায়কর্মেন্দ্রিয়েরদ্বারা।মানুষবাক্, পাণি, পাদ, পায়ুওউপস্থএইপাঁচটিকর্মেন্দ্রিয়কেবাইরেথেকেসংযতকরলেইসন্ন্যাসহতেপারেনা।সন্ন্যাসহওয়ারজন্যপ্রয়োজনঅন্তরেরশুদ্ধি, মনেরপবিত্রতা।আসক্তিহীনভোগেরদ্বারাইসন্ন্যাসহওয়াযায়, কিন্তুভোগনাকরেওআসক্তিথাকলেসন্ন্যাসহওয়াসম্ভবনয়।

এইজগতেপ্রত্যেকেইভালহতেচায়।তারালোকলজ্জারভয়ে, কিংবাসম্মানরক্ষারজন্যকর্মেন্দ্রিয়গুলিকেকঠোরভাবেসংযতকরে।কিন্তুমনেমনেভোগেরবিষয়েইচিন্তাকরতেথাকে।আসলেতারাভোগেরইচ্ছাছাড়তেপারেনা।বাইরেথেকেতারাভোগবর্জিতহলেওঅন্তরেসুপ্তবাসনাসর্বদাইপ্রজ্জ্বলিতথাকে।এরকমআচরণকারীমিথ্যাচারীপ্রতারকরূপেচিহ্নিতহয়।সুতরাংইন্দ্রিয়সংযমবাইরেথেকেনাকরেঅন্তরেরদ্বারাকরাউচিৎ।

4.শ্রেয়ান্স্বধর্মোবিগুণঃপরধর্মাৎস্বনুষ্ঠিতাৎ

স্বধর্মেনিধনংশ্রেয়ঃপরধর্মোভয়াবহঃ।।

উত্তরঃ-নিজেরধর্ম, নিজেরবর্ণেরধর্ম, নিজেরজাতিরধর্ম, নিজেরকর্তব্যকর্মইএখানেস্বধর্ম।অন্যেরযাকর্তব্যতানিজেপালনকরাউচিতনয়।এমনকিনিজেরকর্তব্যপালনেমৃত্যুওশ্রেয়ঃ, পরেরধর্মকেবলকষ্টদায়কহয়।জন্মেরপরথেকেসন্তানকোনএকসামাজিকসংস্কৃতিতেবড়হয়, নিজেরকরণীয়কাজগুলিপালনকরতেশেখে।কিন্তুবড়হওয়ারপরঅন্যকোনোভালোসংস্কৃতিকেগ্রহণকরলেতারঅবস্থাকরুণহয়েযায়-  নাপারেনিজেরসংস্কৃতিবর্জনকরতে, নাপারেঅন্যেরসংস্কৃতিভালোভাবেরপ্তকরতে।দু- নৌকায়পাদিয়েজীবনদুর্বিষহহয়েওঠে।

ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য, শূদ্রএইচারিজাতিরকর্তব্যকর্মআলাদাআলাদা।ব্রাহ্মণেরস্বধর্মভিক্ষাবৃত্তি, ক্ষত্রিয়েররাজ্যশাসনকরা।কিন্তুক্ষত্রিয়যদিযুদ্ধত্যাগকরেব্রাহ্মণেরন্যায়ভিক্ষাবৃত্তিঅবলম্বনকরেতবেতাসমাজেরবিপর্যয়েরকারণহয়।নিজেরধর্মঅল্পগুণযুক্তহলেওতাত্যাগকরাউচিতনয়।আবারঅন্যেরধর্মভালোহলেওগ্রহণকরাউচিতনয়।এখানেঅর্জুনক্ষত্রিয়, তিনিমহাবীর, তাঁরস্বধর্মযুদ্ধভূমিতেদাঁড়িয়েযুদ্ধকরা- ভীরু, কাপুরুষেরন্যায়যুদ্ধত্যাগকরানয়অথবাঅন্যকোনোবৃত্তিঅবলম্বনকরাওনয়।নিজেরধর্মপালনকরতেকরতেযদিমৃত্যুহয়, তাওশ্রেয়ঃ।

(1)

5.যদ্যদাচরতিশ্রেষ্ঠস্তত্তদেবেতরোজনঃ

সযৎপ্রমাণংকুরুতেলোকস্তদনুবর্ততে।।

উত্তরঃ-সাধারণমানুষভালোভাবেজীবনযাত্রাপরিচালনারজন্যসবসময়তাদেরথেকেউন্নতকোনআদর্শব্যক্তিকেঅনুসরণকরে।সেমা-বাবাইহোক, শিক্ষকইহোককিংবাঅন্যকেউ।কোনোব্যক্তিরকাছেসেইআদর্শব্যক্তিযেমনআচরণকরেন, সাধারণব্যক্তিটিওতাঁরমতোইআচরণকরারচেষ্টাকরে।কোনোব্যক্তিএমনিএমনিইশ্রেষ্ঠহয়েযায়না, শ্রেষ্ঠহওয়ারজন্যনিজেরচরিত্রশুদ্ধকরতেহয়, অন্তরপবিত্রকরতেহয়।সেইব্যক্তিযখনকোনোমহানকর্মেরদ্বারাকোনমতপ্রতিষ্ঠাকরেনতখনসাধারণমানুষওনির্দ্বিধায়তামেনেনেয়।কারণসাধারণমানুষেরভালো-মন্দবিচারেরজ্ঞানখুবইস্বল্প।

আবারকোনোশ্রেষ্ঠমানুষঅন্যায়কর্মকরলেওসাধারণেরাসেটাকেইভালোবলেগ্রহণকরে।এখানেঅর্জুনশ্রেষ্ঠব্যক্তি, তাঁরআদর্শকেইঅন্যেরামানবে।কিন্তুঅর্জুনযদিনিজেরকর্তব্যকর্মপালননাকরেন, তাহলেসাধারণমানুষেরাওতাঁকেদেখেনিজেরকর্তব্যপালনকরবেনা।

6.নহিকশ্চিৎক্ষণমপিছাতুতিষ্ঠত্যকর্মকৃৎ

কার্যতেহ্যবশঃকর্মসর্বঃপ্রকৃতিজৈগুণৈঃ।।

উত্তরঃ-গতিময়তাজীবনেরধর্ম, যাচলমানতা-ইকর্ম।জীবিতমানুষেরপক্ষেকর্মনাকরেনিশ্চলবসেথাকাএকেবারেইঅসম্ভব।শয়নে-স্বপনে-ভোজনে-জাগরণেমানুষসর্বদাইকর্মব্যস্ত।ফললাভেরজন্যমানুষকর্মনাকরলেওবেঁচেথাকারজন্যশ্বাস-প্রশ্বাসাদিকর্মসম্পাদনকরতেইহয়।কর্মহীনমানুষমৃত, কারণশ্বাসগ্রহণওত্যাগএকপ্রকারকর্মই- এইকর্মছাড়ামানুষবাঁচতেপারেনা।

মোক্ষলাভকরতেনাপারারভয়েমানুষকর্মহীনহয়েথাকতেচায়, কিন্তুপ্রকৃতিজাতগুণেরদ্বারাআবিষ্টহয়েকর্মযুক্তহয়েপড়ে।সত্ত্ব, রজঃওতমঃ – এইতিনটিপ্রকৃতিজগুণেরদ্বারাক্ষুধা, লোভ, কামনা, বাসনা, হিংসা, দ্বেষপ্রভৃতিরজন্মহয়এবংমানুষঅনিচ্ছাসত্ত্বেওকর্মকরতেবাধ্যহয়।এইজগৎসংসারেস্বেচ্ছায়কেউকর্মত্যাগকরতেপারেনা।তাইমনকেশুদ্ধকরেনিষ্কামভাবেশাস্ত্রবিহিতকর্মকরাউচিত।

 (বনগতাগুহা)

1.ততোহয়ংদ্রুততরংক্রামন্নগরংনিবৃত্তঃ

উত্তরঃ-কর্মব্যস্ততারযুগেমানুষেরকিঞ্চিৎমাত্রবিশ্রামনেই।সময়বাঁচিয়েঅতিরিক্তকর্মকরারতাগিদেসকলেব্যতিব্যস্ত।সকলেনিজনিজস্বপ্নকেবাস্তবায়িতকরারজন্যএকঅঘোষিতপ্রতিযোগিতায়আত্মনিয়োগকরেছে।মানুষেরমধ্যেথেকেআবেগনামকঅনুভূতিটিতিলেতিলেমৃত্যুবরণকরছে।এইবিশালকর্মশালায়সকলেযন্ত্রেপরিণতহয়েছে।মানুষেরমধ্যেথেকেএতকিছুরবিলুপ্তিঘটলেওমৃত্যুভয়আগেরমতোইরয়েগেছে।মৃত্যুভয়েভীতনয়এমনব্যক্তিনেইবললেইচলে।

আলোচ্যগল্পেঅলিপর্বামৃত্যুরমুখথেকেফিরেএসেছে।সেতারউপস্থিতবুদ্ধিরপ্রয়োগকরেপুনর্জীবনলাভকরেছে।এমনকিভাগ্যেরউপরনির্ভরশীলহয়েসেগুহারমধ্যেপ্রবেশকরেছে।তারভাগ্যএতটাইসুপ্রসন্নযেসেযথেষ্টপরিমাণেসম্পদ্নিতেপেরেছে।হতভাগ্যদরিদ্রঅলিপর্বারকাছেএরথেকেআরবেশিকিহতেপারে ? তাইসেআরপ্রাণেরঝুঁকিনিতেচায়নি।তাছাড়াসন্ধ্যাবেলায়বনেরআবছায়াপথেতাকেএকাআসতেহবেবলেসেখুবতাড়াতাড়িনগরেরদিকেফিরেছিল।

2.ততঃপরংদৈবস্যায়ত্তম্

উত্তরঃ-মানুষেরসাফল্যেরপেছনেথাকেপ্রচুরপরিশ্রম।মানুষনিজেইনিজেরভাগ্যেরনির্মাতা।কিন্তুদুর্বলেরাভাগ্যনির্মাণনাকরেভাগ্যেরউপরভরসাকরেইসফলতারপথখোঁজে।উন্নতিকামীব্যক্তিরাদৈবেরউপরনির্ভরশীলনাথেকেকঠোরপরিশ্রমেরদ্বারাভাগ্যপরিবর্তনেরচেষ্টাকরেন।

তবেসবক্ষেত্রেপরিশ্রমকরেওমানুষকাঙ্ক্ষিতফলপায়না।তবুমনেহয়- “যত্নেকৃতেযদিনাসিধ্যতিকোহত্রদোষঃ।”অর্থাৎযত্নবানহয়েওযদিসিদ্ধিলাভনাহয়তাহলেদোষেরকি ? কিছুকিছুকাজেপ্রচুরঝুঁকিথাকে।সেক্ষেত্রেভাগ্যেরউপরনির্ভরশীলহতেইহয়।কারণঝুঁকিপূর্ণকাজেরফলযেভালোইহবেএমনকোনোনিশ্চয়তানেই।তাইঝুঁকিপূর্ণকাজভাগ্যনির্ভর – “দৈবইচ্ছামহাবলম্।”আলোচ্যগল্পেঅলিপর্বাগুহায়ঢোকারঝুঁকিনিয়েছে।এক্ষেত্রেসেগুহাখুলতেপারবেকিনাকিংবাগুহারমধ্যেকিঘটবে – এবিষয়েনিশ্চিতহতেপারেনি।ফলেতাকেভাগ্যেরউপরনির্ভরশীলহতেহয়েছে।

Leave a Comment