সংস্কৃত ব্যাকরণের আত্মনেপদ বিধানের নিয়মগুলি সকল শিক্ষার্থীদের জন্য নিচে সূত্র ও উদাহরণ সহযোগে বিস্তারিতভাবে আলোচনা করা হল ।
Table of Contents
আত্মনেপদ বিধানের নিয়ম
যে নিয়ম অনুসারে পরম্মৈপদী ধাতুগুলি আত্মনেপদে পরিণত হয়, সেই বিশেষ নিয়মাবলীকে আত্মনেপদ বিধান বলে।
আত্মনেপদ বিধান কোথায় কোথায় হয় ?
নিয়মগুলি নিম্নলিখিত –
আত্মনেপদ বিধানের নিয়ম – ১
১। বি-পরাভ্যাং জেঃ—জি ধাতু পরস্বৈপদী কিন্তু বি ও পরা পূর্বক জি ধাতু আত্মনেপদ হয়।
যথা—বিজয়স্ব মহারাজ। ছাত্র পাঠাৎ পরাজয়তে।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ২
২। সমবপ্রবিভ্যঃ স্থঃ—স্থা ধাতু পরস্মৈপদী কিন্তু সম, অব, প্র বি পূর্বক স্থা ধাতুর আত্মনেপদ হয়।
যথা—ধূর্তবাক্যে কোহপি ন সম্ভিষ্ঠতে (সম্–স্থা)। অলসা এর গৃহে অবতিষ্ঠান্তে (অব–স্থা)।
আত্মনেপদ বিধানের নিয়ম – ৩
৩। ভুজোহনবনে—পালন অর্থে ভুজ ধাতু পরস্মৈপদী। কিন্তু পালন ভিন্ন অর্থে (অর্থাৎ ভোগ করা/ভোজন করা) ভুজ ধাতুর আত্মনেপদ হয়।
যথা-রামঃ অন্নং ভুড়ত্তে (ভোজন করা অর্থে)। বালিকা সুখং ভুঙত্তে (ভোগ করা অর্থে)।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ৪
৪। নে বিশ :-নি-পূর্বক বিশ্ ধাতুর আত্মনেপদ হয়।
যথা—বিদ্বান নগরং নিবিশতে।
আত্মনেপদ বিধানের নিয়ম – ৫
৫। সমোহকৃজনে—কৃজন ভিন্ন অর্থে সম্পূর্বক ক্রীড় ধাতুর আত্মনেপদ হয়। যথা— বালকঃ সংক্রীড়তে।
কিন্তু কূজন অর্থে সম্ পূর্বক ক্রীড্ ধাতুর উত্তর আত্মনেপদ হয় না।
যথা—সংক্রীড়তি চক্রম্। সংক্রীড়তি বিহগঃ।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ৬
৬। পরি-ব্যবেভ্যঃ ক্রিয়ঃ—পরি, বি ও অব—ছাত্রঃ পরিক্রীণীতে, বিক্রীণীতে, অবক্ৰীণীতে পুস্তকম্।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ৭
৭। আঙোদোহনাস্যবিহরণে—আ পূর্বক দা ধাতুর আত্মনেপদ হয়। যথা—স বিদ্যামাদত্তে, বীরঃ শাস্ত্রমাদত্তে। কিন্তু বিস্তার অর্থে হয় না।
যথা—মুখং ব্যাদদাতি সিংহঃ। নদী কুলং ব্যাদদাতি।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ৮
৮ । আঙঃ প্রতিজ্ঞায়ামুপসংখ্যানম্——(বাৰ্ত্তিক) প্রতিজ্ঞা অর্থ বোঝালে আ-পূর্বক স্থা ধাতুর আত্মনেপা হয়।
যথা—কেচিৎ শব্দং নিত্যম আতিষ্ঠন্তে।
আত্মনেপদ বিধানের নিয়ম – ৯
৯। আঙি নু প্ৰচ্ছ্যোঃ—আ পূর্বক নু ও প্রচ্ছ ধাতুর আত্মনেপদ হয়।
যথা—অণুতে শৃগালঃ: আপুচ্ছতে বধূন্; আপৃচ্ছস্ব—প্রিয়সখমমুম তুঙ্গমালিঙ্গ্য শৈলম্।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ১০
১০। কিৱতেহর্ষ জীবিকা-কুলায়-করণে (বার্ত্তিক) অপাচ্ছ-তুষ্পাচ্ছকুনিষ্কালেখনে (সুট)—পক্ষী অথবা চতুষ্পদ জন্তু কর্তা হলে এবং হর্ষ প্রকাশ আহারান্বেষণ বা বাসগ্রহণেচ্ছা অর্থ বোঝালে অঙ্গ পূর্বক কৃধাতুর আত্মনেপদ ও ধাতুর আদিতে স কারের আগম হয়। যথা—হর্ষ-প্রকাশ–অপস্থিরতে বৃষভো হষ্টঃ। আহারান্বেষণ—অপস্থিরতে কুক্কুটঃ। বাসগ্রহণেচ্ছা—অপস্থিরতে শ্বা আশ্রয়প্রার্থী। চতুষ্পদ জন্তু বা পক্ষী কর্তা না হলে অথবা তাদের হর্ষ প্রকাশ ইত্যাদি অর্থ না বোঝালে আত্মনেপদ এবং সুট্ হয় না।
যথা—অপকিরতি মল্লঃ, অপকিরতি কুসুমম্ ; গজোহপকিরতি জলম।
আত্মনেপদ বিধানের নিয়ম – ১১
১১। ক্রীড়োহনুসংপরিভ্যশ্চ— অনু, সম, পরি ও আঙ্ পূর্বক ক্রীড্ ধাতুর উত্তর আত্মনেপদ হয়।
যথা—অনুক্রীড়তে, সংক্রীড়তে, পরিক্রীড়তে আক্রীড়তেবা প্রান্তরে বালকাঃ।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ১২
১২। ভাৰকৰ্মণোঃ-ভাববাচ্যে ও কর্মবাচ্যে ধাতুর উত্তর আত্মনেপদ হয়।
যথা—ময়া স্ফীয়তে, তেন আস্যতে : শিশুনা চন্দ্রো দৃশ্যতে, ভৃত্যেন কার্যং ক্রিয়তে।
আত্মনেপদ বিধানের নিয়ম – ১৩
১৩। স্বরিত-ঞিতঃ কর্ত্রভিপ্রায়ে ক্রিয়াফলে—কর্তা যদি ক্রিয়াফলভাগী হয় তাহলে যে সকল ধাতুর স্বরিত স্বর বা ঞ চলে যায় তাদের উত্তর আত্মনেপদ হয়। উভয়পদী ধাতুর উত্তর আত্মার্থে আত্মনেপদ এবং পরার্থে পরম্মৈপদ হয়।
যথা—ব্রাহ্মণঃ যজতি (নৃপার্থং)। ব্রাষ্মণঃ যজতে (আত্মার্থং), অহং (তুভ্যং) পূজাং করিষ্যামি, অহং (মদর্থং) পূজাং করিষ্যে। কথং তৰ্হি পরার্থে বিক্রীণীতে প্রযুক্তে ইত্যাদি।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ১৪
১৪। পিচশ্চ–ণিজন্ত-ধাতুর উত্তর কর্তার আত্মার্থে আত্মনেপদ হয়।
যথা : আত্মার্থে—পায়য়তে, কারয়তে, অভিবাদয়তে; পরার্থে পায়য়তি, কারয়তি, অভিবাদয়তি।
আত্মনেপদ বিধানের নিয়ম – ১৫
১৫। আগমেঃ ক্ষমায়াম্ (বার্ত্তিক)—’প্রতীক্ষা করা’ অর্থে আঙ পূর্বক ণিজন্ত গম-ধাতুর উত্তর আত্মনেপদ
হয়। যথা—তুং তাবৎ ইহ আগময়স্ব। ১৬। আশিযিনাথ:—’আশা করা’ অর্থেই নাথ ধাতুর উত্তর আত্মনেপদ হয়। যথা—স সপিষো নাথতে। মুনিঃ মোক্ষায় নাথতে।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ১৬
১৬। প্রকাশনস্থেয়াখ্যয়োশ্চ—মনের আশয় (অভিপ্রায়) প্রকাশ করা ও নির্ণেত্ব (মধ্যস্থ) রূপে আশ্রয়করা অর্থ বোঝালে স্থা ধাতুর আত্মনেপদ হয়।
যথা—গোপী কৃষ্ণায় তিষ্ঠতে। তে তুয়ি তিষ্ঠন্তে।
আত্মনেপদ বিধানের নিয়ম – ১৭
১৭। অকর্মকাচ্চ—অকর্মক উপ পূর্বক স্থা ধাতুর আত্মনেপদ হয়।
যথা—অয়ং শ্বা অত্র প্রত্যহং ভোজনকালে উপতিষ্ঠতে।
কিন্তু সকর্মক হলে পরশৈপদ হয়।
যথা—স হাঃ মাম উপাতিষ্ঠৎ।
আত্মনেপদ বিধানেরনিয়ম – ১৮
১৮। উদোহনূর্ষু কর্মণি—ঊর্ধ্বকর্ম অর্থাৎ উত্থান ভিন্ন অর্থে উৎ-পূর্বক স্থা ধাতুর আত্মনেপদ হয়।
যথা—সাধুঃ মুত্তৌ উত্তিষ্ঠতে।
উত্থান বোঝালে পরম্মৈপদ হয়।
যথা—সভাপতিঃ আসনাৎ উত্তিষ্ঠতি।
আত্মনেপদ বিধানের নিয়ম – ১৯
১৯। বা লিপ্সায়াম—লিপ্সা বা লাভ করবার ইচ্ছা বোঝালে উপ-পূর্বক সস্থা ধাতুর বিকল্পে আত্মনেপর্দ হয়।
যথা—চাটুকারাঃ ধনিনম্ উপতিষ্ঠন্তে উপতিষ্ঠন্তি বা
আত্মনেপদ বিধানেরনিয়ম – ২০
২০। উপাদ্ দেব পূজা-সঙ্গতিকরণ-মিত্রকরণ-পথিষু—দেবপূজা, সঙ্গতিকরণ (মিলন) ও মিত্রকরণ (বন্ধুত্বকরণ) অর্থ বোঝালে এবং পথ কর্তা হলে উপ-পূর্বক স্থা ধাতুর আত্মনেপদ হয়।
যথা : দেবপূজা-অঞ্জনা প্রত্যহং শিবম্ উপতিষ্ঠতে।