আর্যাবর্তবর্ণনম্ -(মূল পাঠ, অন্বয়, শব্দার্থ ও বঙ্গানুবাদ)

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর গদ্যাংশ আর্যাবর্তবর্ণনম্ গল্পের মূলপাঠ, সন্ধিবিহীন পাঠ, শব্দার্থ ও বঙ্গানুবাদ নিম্নে দেওয়া হল।

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর গদ্যাংশ আর্যাবর্তবর্ণনম্

দ্বাদশ শ্রেণীর (উচ্চ মাধ্যমিক) গদ্যাংশ ত্রিবিক্রমভট্ট রচিত আর্যাবর্তবর্ণনম্ গল্পের মূলপাঠ, সন্ধিবিহীন পাঠ, শব্দার্থ ও বঙ্গানুবাদ নিম্নে দেওয়া হল।

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর গদ্যাংশ আর্যাবর্তবর্ণনম্ – প্রথম অংশ

মূল পাঠঃ

অস্তি সমস্তবিশ্বম্ভরাভোগভাস্বল্ললামলীলায়মানঃ,

অন্বয়ঃ

  • (i) অস্তি সমস্ত বিশ্বম্ভর আভোগ ভাস্বৎ ললাম লীলায়মানঃ,
  • (ii) অস্তি সমস্ত বিশ্বম্ভরা ভোগ ভাস্বৎ ললাম লীলায়মানঃ,

শব্দার্থঃ

  • (i) অস্তি (ছিল)সমস্ত (সমস্ত) বিশ্বম্ভর (বিশ্বকে ধারণ করে যে অর্থাৎ অনন্তনাগ বা বাসুকী নাগ) আভোগ (ফণা) ভাস্বৎ (উজ্জ্বল) ললাম (অলংকার) লীলায়মানঃ (বিরাজমান),
  • (ii)  অস্তি (ছিল) সমস্ত (সমস্ত) বিশ্বস্তরা (পৃথিবীর) ভোগ (ভোগ্যবস্তু) ভাস্বৎ (উজ্জ্বল) ললাম (সৌন্দর্যে) লীলায়মানঃ (বিরাজমান),

অনুবাদঃ

বিশ্বকে ধারণকারী (অনন্তনাগ)-এর ফণাতে অবস্থিত উজ্জ্বল (মণি) অলংকারের মতো বিরাজমান, (তেমনই) সমস্ত পৃথিবীর ভোগ্যবস্তুরূপে উজ্জ্বল সৌন্দর্যে বিরাজমান (আর্যাবর্ত দেশ),

মূল পাঠঃ

সমানঃ সেব্যতয়া নাকলোকস্য,

শব্দার্থঃ  

সমানঃ (তুলনীয়) সেব্যতয়া (সেবিত হওয়ার যোগ্যতায়) নাকলোকস্য (স্বর্গের),

অনুবাদঃ

সেবিত হওয়ার যোগ্যতায় স্বর্গের তুলনীয় (আর্যাবর্ত দেশ),

মূল পাঠঃ

গ্রাম্যকবিকথাবন্ধ ইব নীরসস্য মনোহরঃ,

অন্বয়ঃ

  • (i) গ্রাম্যকবি কথাবন্ধ ইব নীরসস্য মনোহরঃ,
  • (ii)  ইব নীর সস্য মনোহরঃ,

শব্দার্থ

  • (i)  গ্রাম্যকবি (গ্রাম্য কবির) কথাবন্ধ (রচনা) ইব (যেমন) নীরসস্য (নীরস মানুষের কাছে) মনোহরঃ (মনোহর),
  • (ii)  ইব (মতো) নীর (জল) সস্য (শস্যে) মনোহরঃ (মনোরম),

অনুবাদ

গ্রাম্য কবির রচনা যেমন নীরস মানুষের কাছে মনোহর, তেমনই (আর্যাবর্ত) জল ও শস্যে মনোরম,

মূল পাঠ

ভীম ইব ভারতালঙ্কারভূতঃ,

অন্বয়

  • (i) ভীমঃ ইব ভারত অলঙ্কারভূতঃ,
  • (ii)  ইব ভারত অলঙ্কারভূতঃ,

শব্দার্থ

  • (i) ভীমঃ (ভীম) ইব (যেমন) ভারত (মহাভারত) অলংকারভূতঃ (অলংকারস্বরূপ),
  • (ii)  ইব (তেমনই) ভারত (ভারতবর্ষ) অলংকারভূতঃ (অলংকারস্বরূপ),

অনুবাদ

ভীম যেমন মহাভারতের অলংকারস্বরূপ, তেমনই (আর্যাবর্ত দেশ) ভারতবর্ষের অলংকারস্বরূপ,

মূল পাঠ

অগ্রণীঃ সর্ববিষয়াণাম্

শব্দার্থ

অগ্রণীঃ (অগ্রগণ্য) সর্ববিষয়াণাম্ (সব বিষয়ের বা দেশের মধ্যে),

অনুবাদ

আর্যাবর্ত সব বিষয়ের বা দেশের মধ্যে অগ্রগণ্য

মূল পাঠ

অনধীতব্যাকরণ ইবাদৃষ্টপ্রকৃতিনিপাতোপসর্গলোপসবর্ণবিকারঃ

অন্বয়

  • (i) অনধীত ব্যাকরণঃ ইব অদৃষ্ট প্রকৃতি নিপাত উপসর্গ লোপ বর্ণবিকারঃ
  • (ii)  ইব অদৃষ্ট প্রকৃতি নিপাত উপসর্গ লোপ বর্ণবিকারঃ

শব্দার্থ

  • (i) অনধীত-ব্যাকরণঃ (ব্যাকরণে অজ্ঞ জনের) ইব (মতো) অদৃষ্ট (যিনি জানেন না) প্রকৃতি (‘ধাতু’ প্রভৃতি প্রকৃতি) নিপাত (‘চ’ প্রভৃতি নিপাত) উপসর্গ (‘প্র’ প্রভৃতি উপসর্গ) লোপ (বর্ণ প্রভৃতির অদর্শন) বর্ণবিকারঃ (বর্ণের বিকৃতি)
  • (ii)  ইব (তেমনই) অদৃষ্ট (দেখা যায় না) প্রকৃতি (প্রজাদের) নিপাত (বিনাশ) উপসর্গ (উপদ্রব) লোপ (দেবদায়, ব্রহ্মদায় প্রভৃতি নিয়মের অবলুপ্তি) বর্ণবিকারঃ (বর্ণব্যবস্থার বিচ্যুতি)

অনুবাদ

ব্যাকরণে অজ্ঞ ব্যক্তি যেমন জানেন না ‘ধাতু’ প্রভৃতি প্রকৃতি, ‘চ’ প্রভৃতি নিপাত, ‘প্র’ প্রভৃতি উপসর্গ, বর্ণ প্রভৃতির অদর্শন, বর্ণের বিকৃতি, তেমনই আর্যাবর্তে দেখা যায় না প্রজাদের বিনাশ, উপদ্রব, দেবদায়,  ব্রহ্মদায় প্রভৃতি নিয়মের অবলুপ্তি, বর্ণব্যবস্থার বিচ্যুতি

মূল পাঠ

পশুপতিজটাবন্ধ ইব বিকসিতকনককমলকুবলয়োচ্ছলিতরজঃপুঞ্জপিঞ্জরিতহংসাবতংসয়া প্রচুরচলচ্চকোরচক্রবাককারণ্ডবমণ্ডলীমণ্ডিততীরয়া

অন্বয়

পশুপতি জটাবন্ধঃ ইব বিকসিত কনক কমল কুবলয়ঃ উচ্ছলিত রজঃপুঞ্জ পিঞ্জরিত হংস অবতংসয়া প্রচুর চলৎ চকোর চক্রবাক কারণ্ডব মণ্ডলী মণ্ডিত তীরয়া

শব্দার্থ

পশুপতি (শিবের) জটাবন্ধঃ (জটাজালের) পশুপতি (সিংহের) জটাবন্ধঃ (কেশরের) ইব’ (মতো) বিকসিত (প্রস্ফুটিত) কনককমল (স্বর্ণপদ্ম) কুবলয়ঃ (নীলপদ্ম থেকে) উচ্ছলিত (ঝরে পড়া) রজঃ-পুঞ্জ (পরাগ রাশিতে) পিঞ্জরিত (পীত বর্ণে রঞ্জিত) হংস (হংসরূপ) অবতংসয়া (অলংকারের দ্বারা) প্রচুর (অনেক) চলৎ (চঞ্চল) চকোর (চকোর) চক্রবাক (চক্রবাক) কারণ্ডব (সারসের) মণ্ডলী (ঝাঁকে) মণ্ডিত (শোভিত) তীরয়া (হয়েছে তীর যার),

অনুবাদ

শিবের জটাজালের বা সিংহের কেশরের  মতো প্রস্ফুটিত স্বর্ণপদ্ম নীলপদ্ম থেকে ঝরে পড়া পরাগ রাশির দ্বারা পীত বর্ণে রঞ্জিত হংসরূপ অলংকারের দ্বারা অনেক চঞ্চল চকোর, চক্রবাক, সারসের ঝাঁকে শোভিত হয়েছে তীর যার,

মূল পাঠ

ভগীরথভূপালকীর্তিপতাকয়া স্বর্গগমনসোপানবীথীয়মানরিঙ্গৎ তরঙ্গয়া পুণ্যসলিলঃ

অন্বয়

ভগীরথ ভূপাল কীর্তিপতাকয়া স্বর্গ গমন সোপান বীথীয়মান রিঙ্গৎ তরঙ্গয়া পুণ্যসলিলঃ

শব্দার্থ

ভগীরথ ভূপাল (রাজা ভগীরথের) কীর্তি-পতাকয়া (কীর্তিপতাকা), স্বর্গ (স্বর্গে) গমন (যাওয়ার) সোপান- বীথীয়মান (সিঁড়ির ধাপের মতো) রিঙ্গৎ-তরঙ্গয়া (আন্দোলিত ঢেউয়ে ভরা) পুণ্যসলিলৈঃ (পবিত্র জলে)

অনুবাদ

রাজা ভগীরথের কীর্তিপতাকা,  স্বর্গে যাওয়ার সিঁড়ির ধাপের মতো আন্দোলিত ঢেউয়ে ভরা পবিত্র জলে

মূল পাঠ

প্লাবিশচন্দ্রভাগালংকৃতৈকদেশশ্চ

অন্বয়

  • (i) প্লাবিতঃ চন্দ্রভাগ অলংকৃত একদেশ চ
  • (ii) চন্দ্রভাগা অলংকৃত একদেশঃ চ 

শব্দার্থ

  • (i)  প্লাবিতঃ (প্লাবিত) চন্দ্রভাগ (চাঁদের এক ভাগ) অলংকৃত (শোভিত) একদেশ (এক অংশ) চ (এবং)
  • (ii)চন্দ্রভাগা (চন্দ্রভাগা নদী) অলংকৃত (শোভিত) একদেশঃ (দেশের একটি অংশ) চ (এবং)

অনুবাদ

চাঁদের একভাগ (শিবের মস্তকে) এক অংশে শোভিত করেছে, তেমনই (আর্যাবর্তে) চন্দ্রভাগা নদী দেশের এক অংশে শোভিত

মূল পাঠ

শরণ্যঃ পুণ্যকারিণাম্

শব্দার্থ

শরণ্যঃ (আশ্রয়) পুণ্যকারিণাম্ (পুণ্যকারীদের)

অনুবাদ

আশ্রয় পুণ্যকারীদের (আর্যাবর্ত)

মূল পাঠ

আরামোরামণীয়ককদলীবনস্য

অন্বয়

আরামঃ রামণীয়ক-কদলী-বনস্য

শব্দার্থ

আরামঃ (বন) রামণীয়ক (রমণীয় বা সুন্দর) কদলী (কলা) বনস্য (বনের)

অনুবাদ

আর্যাবর্ত কলার বনে রমণীয় উদ্দ্যান স্বরূপ

মূল পাঠ

ধাম ধর্মস্য

শব্দার্থ

ধাম (স্থান) ধর্মস্য (ধর্মের)

অনুবাদ

(আর্যাবর্ত) ধর্মের স্থান

মূল পাঠ

আস্পদাং সম্পদাম্

শব্দার্থ

আস্পদাং (আধার) সম্পদাম্ (সম্পদের)

অনুবাদ

(আর্যাবর্ত) সম্পদের আধার

মূল পাঠ

আশ্রয়ঃ শ্রেয়সাম্

শব্দার্থ

আশ্রয়ঃ (আশ্রয়) শ্রেয়সাম্ (কল্যাণমূলক কাজ)

অনুবাদ

(আর্যাবর্ত) কল্যাণমূলক কাজের আশ্রয়

মূল পাঠ

আকরঃ সাধুব্যবহাররত্নানাম্

অন্বয়

আকরঃ সাধু ব্যবহার-রত্নানাম্

শব্দার্থঃ আকরঃ (খনি) সাধু (সৎ) ব্যবহার (ব্যবহার) রত্নানাম্ (রত্নের)

অনুবাদঃ (আর্যাবর্ত) সৎ ব্যবহার রত্নের খনি

মূল পাঠঃ আচার্যভবনমার্যমর্যাদোপদেশানামার্যাবর্তো নাম দেশঃ

অন্বয়ঃ আচার্য-ভবনম্-আর্য-মর্যাদা-উপদেশানাম্-আর্যাবর্তঃ নাম দেশঃ

শব্দার্থঃ আচার্য (গুরু) ভবনম্ (গৃহ) আর্য-মর্যাদা (আর্যমর্যাদা বা সৎ) উপদেশানাম্ (উপদেশের) আর্যাবর্তঃ (আর্যাবর্ত) নাম (নাম) দেশঃ (দেশ)

অনুবাদঃ আর্যাবর্ত সবদেশের গুরুগৃহ স্বরূপ অথবা আর্যমর্যাদা উপদেশের ক্ষেত্রে গুরুগৃহ স্বরূপ

মূল পাঠঃ যস্মিন্ননবরতধর্মকর্মোপদেশশান্তসমস্তব্যাধিব্যতিকরাঃ পুরুষায়ুষজীবিন্যঃ সকলসংসার সুখভাজঃ প্রজাঃ

অন্বয়ঃ যস্মিন্ অনবরত ধর্ম কর্ম উপদেশ শান্ত সমস্ত ব্যাধি ব্যতিকরাঃ পুরুষ আয়ুষ জীবিন্যঃ সকল সংসার সুখভাজঃ প্রজাঃ

শব্দার্থঃ যস্মিন্ (যেখানে) অনবরত (সবসময়) ধর্ম (ধর্ম) কর্ম (কর্ম) উপদেশ (উপদেশ) শান্ত (দূর হয়েছে) সমস্ত (সকল) ব্যাধি-ব্যতিকরাঃ (রোগের প্রাদুর্ভাব) পুরুষ (মানুষ) আয়ুষ (আয়ুষ্কাল) জীবিন্যঃ (জীবনের শেষ ভাগ পর্যন্ত বেঁচে থাকা) সকল (সকল প্রকার) সংসার (সংসারের) সুখভাজঃ (সুখভোগ) প্রজাঃ (প্রজারা)

অনুবাদঃ যেখানে সর্বদা ধর্ম ও কর্মের উপদেশের ফলে দূর হয়েছে সকল রোগের প্রাদুর্ভাব তাই মানুষেরা আয়ুষ্কাল (বছর) অর্থাৎ জীবনের শেষ ভাগ পর্যন্ত বেঁচে থেকে সংসারের সকল প্রকার সুখভোগ করে প্রজারা

মূল পাঠঃ তথা হি

শব্দার্থঃ তথা হি (তার কারণ)

অনুবাদঃ তার কারণ

মূল পাঠঃ স্ফোটপ্রবাদঃ বৈয়াকরণেষু দৃশ্যতে ন প্রজাসু

শব্দার্থঃ স্ফোটপ্রবাদঃ (শব্দতত্ত্ব, ফোঁড়া-ঘা ইত্যাদি) বৈয়াকরণেষু (বৈয়াকরণদের মধ্যে) দৃশ্যতে (দেখা যায়) ন (না) প্রজাসু (প্রজাদের মধ্যে)

অনুবাদঃ শব্দতত্ত্ব বৈয়াকরণদের মধ্যে আলোচিত হতে দেখা যায়, কিন্তু ফোঁড়া-ঘা ইত্যাদি আর্যাবর্তের প্রজাদের মধ্যে দেখা যায় না

মূল পাঠঃ গ্রহসংক্রান্তি জ্যোতিশাস্ত্রেষু,  দৃশ্যতে ন প্রজাসু

শব্দার্থঃ গ্রহসংক্রান্তি (গ্রহের সংক্রমণ, গ্রহের দোষ) জ্যোতিশাস্ত্রেষু (জ্যোতিষ শাস্ত্রে), দৃশ্যতে (দেখা যায়) ন (না) প্রজাসু (প্রজাদের মধ্যে)

অনুবাদঃ গ্রহের সংক্রমণ জ্যোতিষশাস্ত্রে দেখা যায়, কিন্তু গ্রহসংক্রান্তি অর্থাৎ শনি প্রভৃতি গ্রহের দোষ আর্যাবর্তের প্রজাদের মধ্যে দেখা যায় না

মূল পাঠঃ ভূতবিকারবাদঃ সাংখ্যেষু,দৃশ্যতে ন প্রজাসু

শব্দার্থঃ ভূতবিকারবাদঃ (পঞ্চভূতের বিকারবাদ, ভূতের পাওয়া) সাংখ্যেষু (সাংখ্য দর্শনে), দৃশ্যতে (দেখা যায়) ন (না) প্রজাসু (প্রজাদের মধ্যে)

অনুবাদঃ পঞ্চভূতের বিকারতত্ত্ব সাংখ্য দর্শনে দেখা যায়, কিন্তু ভূতবিকারঅর্থাৎ ভূতে পাওয়া বা ভূত লাগা আর্যাবর্তের প্রজাদের মধ্যে দেখা যায় না                                                                                                                    

মূল পাঠঃ গুল্মবৃদ্ধিঃ বনভূমিষু,দৃশ্যতে ন প্রজাসু

শব্দার্থঃ গুল্মবৃদ্ধিঃ (গুল্মের বৃদ্ধি, প্লীহা রোগ) বনভূমিষু (বনভূমিতে), দৃশ্যতে (দেখা যায়) ন (না) প্রজাসু (প্রজাদের মধ্যে)

অনুবাদঃ গুল্মবৃদ্ধি বনভূমিতে দেখা যায়, কিন্তু গুল্ম বৃদ্ধিঅর্থাৎ প্লীহা রোগ (পেটের রোগ) আর্যাবর্তের প্রজাদের মধ্যে দেখা যায় না                                                                                                                   

মূল পাঠঃ গণ্ডকোত্থানং পর্বতবনভূমিষু, দৃশ্যতে ন প্রজাসু

অন্বয়ঃ গণ্ডক-উত্থানং পর্বত-বনভূমিষু, দৃশ্যতে ন প্রজাসু

শব্দার্থঃ গণ্ডক-উত্থানং (গণ্ডারের লাফালাফি, গলগণ্ড বা গলার ফোঁড়া) পর্বত-বনভূমিষু (পার্বত্য বনভূমিতে), দৃশ্যতে (দেখা যায়) ন (না) প্রজাসু (প্রজাদের মধ্যে)

অনুবাদঃ গণ্ডারের লাফালাফি পার্বত্য বনভূমিতে দেখা যায়, কিন্তু গলগণ্ড রোগআর্যাবর্তের প্রজাদের মধ্যে দেখা যায় না                                                                                                                   

মূল পাঠঃ যত্র চতুরগোপশোভিতাঃ সংগ্রামা ইব গ্রামাঃ

অন্বয়ঃ যত্র চ তুরগ উপশোভিতাঃ সংগ্রামা ইব, চতুর গোপশোভিতাঃ গ্রামাঃ

শব্দার্থঃ যত্র (যেখানে) চ (এবং) তুরগ (অশ্ব বা ঘোড়া) উপশোভিতাঃ (সাজানো) সংগ্রামা (যুদ্ধ ক্ষেত্র) ইব (মতো), চতুর (চালাক) গোপ (গোয়ালা) শোভিতাঃ (শোভিত) গ্রামাঃ (গ্রামগুলি)

অনুবাদঃ এবং যেখানে ঘোড়া দ্বারা সুসজ্জিত যুদ্ধক্ষেত্রের মতো চতুর গোয়ালা দ্বারা শোভিত গ্রামগুলি

মূল পাঠঃ  তুঙ্গসকলভবনাঃ সর্বত্র নগা ইব নগর প্রদেশাঃ

অন্বয়ঃ তুঙ্গ সকলভ বনাঃ সর্বত্র নগাঃ ইব তুঙ্গ সকল ভবনাঃ নগর প্রদেশাঃ

শব্দার্থঃ তুঙ্গ (উঁচু উঁচু) সকলভ (হস্তি শাবক বা হাতির বাচ্চা) বনাঃ (বনগুলিতে) সর্বত্র (চারিদিকে) নগাঃ (পর্বতগুলির) ইব (মতো) তুঙ্গ (উঁচু উঁচু) সকল (সকল) ভবনাঃ (বাড়ীগুলি) নগর প্রদেশাঃ (নগরের প্রান্ত দেশে)

অনুবাদঃ উঁচু উঁচু পর্বতযুক্ত বনগুলিতে হস্তি শাবক বা হাতির বাচ্চা ঘুরে বেড়ায় এমন উঁচু উঁচু সকল বাড়ীগুলি নগরের প্রান্ত দেশে দেখা যায়

মূল পাঠঃ সদাচরণমণ্ডনানি নূপুরাণীব পুরাণি

অন্বয়ঃ সদা চরণ মণ্ডনানি নূপুরাণি ইব সদ্ আচরণ মণ্ডনানি পুরাণি

শব্দার্থঃ সদা (সর্বদা) চরণ (পা) মণ্ডনানি (শোভিত) নূপুরাণি (নূপুরের) ইব (মতো) সদ্ (সৎ) আচরণ (আচরণে) মণ্ডনানি (শোভিত) পুরাণি (পুরাণগুলি বা নগরগুলি)

অনুবাদঃ  সর্বদা পায়ে শোভিত নূপুরের মতো সৎ আচরণে শোভিত পুরাণগুলি বা নগরগুলি

মূল পাঠঃ সদানভোগাঃ প্রভঞ্জনাঃ ইব জনাঃ

অন্বয়ঃ সদা নভোগাঃ প্রভঞ্জনাঃ ইব সদান ভোগাঃ জনাঃ

শব্দার্থঃ সদা (সর্বদা) নভোগাঃ (আকাশে বিচরণকারী) প্রভঞ্জনাঃ (ঝড়) ইব (মতো) সদান (সর্বদা দানে) ভোগাঃ (ভোগরত) জনাঃ (লোকেরা)

অনুবাদঃ সর্বদা আকাশে বিচরণকারী ঝড়ের মতো সর্বদা দানে ভোগেরত আর্যাবর্তের লোকেরা

মূল পাঠঃ প্রিয়ালপনসারাণি যৌবনানীব বনানি

অন্বয়ঃ প্রিয়া আলপন সারাণি যৌবনানি ইব প্রিয়াল পনস আরাণি বনানি

শব্দার্থঃ প্রিয়া (প্রিয়া) আলপন (আলাপচারিতা) সারাণি (প্রধান) যৌবনানি (যৌবনের) ইব (মতো) প্রিয়াল (পিয়াল) পনস (কাঁঠাল) আরাণি (সারি) বনানি (বনগুলি)

অনুবাদঃ প্রিয়ার সাথে আলাপচারিতায় প্রধান কাজ এমন যৌবনের মতো পিয়াল কাঁঠালের সারিগুলি আর্যাবর্তের বনগুলি

মূল পাঠঃ বিটপিহিতাশ্চটিকা ইব বাটিকাঃ

অন্বয়ঃ বিট পিহিতাঃ চটিকা ইব বিটপি হিতা বাটিকাঃ

শব্দার্থঃ বিট (নীচ লোক) পিহিতাঃ (পরিবৃত্ত) চটিকা (দাসী) ইব (মতো) বিটপি (গাছেদের ক্ষেত্রে) হিতা (হিতকর) বাটিকাঃ (বাগানগুলি বা উদ্যানগুলি)

অনুবাদঃ নীচ লোকেদের দ্বারা পরিবৃত্ত দাসীদের মতো গাছেদের ক্ষেত্রে হিতকর বাগানগুলি বা উদ্যানগুলি দেখা যায়

আর্যাবর্তবর্ণনম্ গদ্যাংশ থেকে অন্যান্য পোস্ট

Leave a Comment